Home / অন্যান্য / লে যাওয়া স্বপ্নকে মনে রাখার উপায় জেনে নিন!

লে যাওয়া স্বপ্নকে মনে রাখার উপায় জেনে নিন!

ঘুমিয়ে আছেন। ঘুমের ঘোরে নিজের অজান্তেই প্রতিনিয়ত স্বপ্নের মাঝে হারিয়ে যান। বেশ ভালো ভালো স্বপ্ন দেখেন। কিন্তু ঘুমের শেষে এক নিমিষেই সব কিছু ভুলে যান। কিছুই মনে রাখতে পারেন না। আর ঠিক সেই সময়ই মনে হয় যে ওহ, এটা তো বাস্তব ছিল না।

আমি স্বপ্ন দেখছিলাম। তবে এই ঘুম থেকে উঠার পর আপনি স্বপ্নের কোনো কাহিনী-ই আর স্বপ্নের মত করে মনে করতে পারেন না। অসংখ্যবার চেষ্টা করেন যে দ্বিতীয়বার ঘুমালে যাতে আবার আপনার স্বপ্নে ঠিক আগের স্বপ্নটাই ফিরে আসে।

কিন্তু হাজারবার চেষ্টাতেও কোনো কাজ হয় না। হয়তো এই ঘুম ভেঙে না গেলে স্বপ্ন থেকে আপনি কোনো বিজনেস কিংবা ভালো কোনো কাজের ধারণা পেতে পারতেন। তবে সেটা তো আর হয়ে ওঠে না।

সম্প্রতি অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানানো হয়েছে যে, ফেলে আসা স্বপ্নকে আবার পুনরায় ফিরে পাওয়া যায়। চলুন তাহলে এবার সে সম্পর্কে একটু জেনে নেওয়া যাক-

গবেষণায় জানা যায়, মানুষ গড়ে নিজেদের জীবনের ছ’টি বছর স্বপ্ন দেখাতেই অতিবাহিত করে। সেক্ষেত্রে ঘুমোতে যাওয়ার আগে ভিটামিন বি৬ ট্যাবলেট খেলে রাতের স্বপ্ন সকালে উঠে ভালভাবেই মনে রাখতে পারবেন। অনেক সময় এমনটা হয়েই থাকে, স্বপ্ন দেখার সময়ই বুঝতে পারেন যে আপনি স্বপ্নই দেখছেন, এটা বাস্তবে ঘটছে না।

এমন স্বপ্নের কিন্তু অনেক উপকার আছে। এক গবেষক বলছেন, যদি আমরা নিজেদের স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারি তবে তাকে বাস্তবেও আরও ভালভাবে কাজে লাগানো সম্ভব। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, স্বপ্ন মনে রাখলে দুঃস্বপ্ন থেকে মুক্তি পাওয়া সম্ভব।

নানা সমস্যার সমাধান খুঁজে পাওয়াও সম্ভব। এমনকী কোনও গভীর ট্রমা থেকেও মানুষকে বের করে আনতে পারে স্বপ্ন। তার জন্য নিয়মিত নিজের স্বপ্ন মনে রাখা প্রয়োজন। বাস্তব ও স্বপ্নকে আলাদা করা গেলেই মিটে যাবে সমস্যা।

এছাড়াও এর কার্যকরী ভূমিকা প্রমাণ করতে ১০০ জন অস্ট্রেলীয়কে টানা পাঁচদিন ধরে ঘুমের আগে চড়া ডোজের ভিটামিন বি৬ ওষুধ খাইয়ে একটি পরীক্ষা করা হয়েছে। তাঁদের প্রতিদিন ঘুমের আগে ২৪০ মিলিগ্রাম ভিটামিন বি৬ দেওয়া হত। প্রথমদিন তা কাজে না এলেও পঞ্চম দিনে ফল মিলেছিল হাতেনাতে।

এই ওষুধ কোনওরকম পার্শপ্রতিক্রিয়া ছাড়াই স্বপ্ন মনে রাখতে সাহায্য করে। তা ঘুমের ব্যাঘাতও ঘটায় না। তবে শুধুই ওষুধ নয়, নানা ধরনের ফল যেমন কলায় এই ভিটামিন রয়েছে। আবার শিম, আলু, শাকজাতীয় খাবারেও রয়েছে ভিটামিন বি৬।

এছাড়া দুধ, চিজ, ডিম, রেড মিট, লিভার এবং মাছ নিয়মিত খেলেও শরীরে ভিটামিন বি৬ প্রবেশ করবে। স্বপ্ন যদি সত্যিই মনে রাখার ইচ্ছা হয়, তবে এই নিয়মে আপনি চেষ্টা করেই দেখুন।

Comments

comments

Check Also

হাতুড়ি দিয়ে ভাঙা সব দাঁত‚ নখ ওপড়ানো‚ অচেতন মাস্টার দা সূর্য সেনকে টেনে হিঁচড়ে আনা হয়েছিল ফাঁসির মঞ্চে

সান্ধ্য জলখাবার খেতে বসেছেন স্বামী | পাশে স্ত্রী | দরজায় শব্দ | পাড়ারই চেনা ছেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *