Home / অন্যান্য / কমবয়সী ভারতীয় মহিলাদের মধ্যে বাড়ছে ধূমপানের প্রবণতা: সমীক্ষা

কমবয়সী ভারতীয় মহিলাদের মধ্যে বাড়ছে ধূমপানের প্রবণতা: সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এখন নারী-পুরুষ উভয়ই ধূমপান করে থাকেন। ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এটা জানার পরও দায়িত্ব নিয়ে স্বাস্থ্যের ক্ষতি করে চলেছেন। সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশ হয়েছে, যাতে বলা হচ্ছে ভারতের শহুরে কমবয়সী মেয়েদের মধ্যে ধূমপানের প্রবণতা আগের থেকে অনেক বেড়েছে। বৃহস্পতিবার অ্যাসোচ্যামের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দরাবাদ, জয়পুর, কলকাতা, লখনঔ, মুম্বই এবং পুনের ২২ থেকে ৩০ বছর বয়সী প্রায় ২ হাজার মহিলার মধ্যে সমীক্ষা করে অ্যাসোচ্যাম সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

কেন ভারতীয় কমবয়সী মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা বেড়েছে? অ্যাসোচ্যামের এক প্রতিবেদনে বলা হচ্ছে, যত সংখ্যক ভারতীয় মহিলা ধূমপান করেন, তাঁদের মধ্যে ২ শতাংশ মহিলা বলেন যে, তাঁরা অত্যধিক ধূমপান করেন (দিনে ১ প্যাকেট কিংবা তার থেকে বেশি)।

কিছু সংখ্যক জানান, তাঁরা কাজের চাপ সামলানোর জন্য ধূমপানের মাত্রা বাড়িয়ে দিয়েছেন। আবার কিছু সংখ্যক জানিয়েছেন, তাঁরা ওজন কমানোর জন্য ধূমপান করেন। কেউ কেউ তো আবার শুধুমাত্র নিজেদের ‘কুল’ দেখানোর জন্য ধূমপান করেন বলে জানিয়েছেন।

রিপোর্টে এমনও বলা হয়েছে, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বই এবং কলকাতার মতো বড় বড় শহরে মহিলাদের মধ্যে ধূমপানের মাত্রা বেড়ে গিয়েছে।

Comments

comments

Check Also

হাতুড়ি দিয়ে ভাঙা সব দাঁত‚ নখ ওপড়ানো‚ অচেতন মাস্টার দা সূর্য সেনকে টেনে হিঁচড়ে আনা হয়েছিল ফাঁসির মঞ্চে

সান্ধ্য জলখাবার খেতে বসেছেন স্বামী | পাশে স্ত্রী | দরজায় শব্দ | পাড়ারই চেনা ছেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *